নৃত্যনাট্যে গানের আঙ্গিক

আজকের আমাদের আলোচনার বিষয় নৃত্যনাট্যে গানের আঙ্গিক

নৃত্যনাট্যে গানের আঙ্গিক

 

নৃত্যনাট্যে গানের আঙ্গিক

 

নৃত্যনাট্যে গানের আঙ্গিক

রবীন্দ্র নৃত্যনাট্যগুলির গানের আঙ্গিকগত দিক আলোচনায় প্রথমেই মনে রাখা দরকার যে, নৃত্যই হচ্ছে এর লক্ষ্য, গানের সঙ্গীত রস প্রয়াণে মুখ্য নয়। নৃত্যরস সৃষ্টি করাই এর উপজীব্য। সুতরাং নৃত্যের পরিপ্রেক্ষিতেই এর বিচার বা বিশ্লেষণ করা উচিৎ এবং নৃত্য কেন্দ্রীক বলেই নৃত্যের ও গানের দৃশ্য ওতপ্রোতভাবে জড়িত।

অনিয়মিত দৃশ্য

ভাব ও নৃত্যের স্বাচ্ছন্দ্য বজায় রাখার জন্যই গানের সাথে সাথে দৃশ্যের পরিবর্তন হয়ে থাকে। নৃত্যনাট্যের গানে দৃশ্য খুবই অনিয়মিত। যেমন,

মোহিনী মায়া এল

এল – যৌবন কুঞ্জ বনে

এল – হৃদয়শিকারে

এল – গোপন পদসঞ্চারে

এল – স্বর্ণকিরণবিজরিত অন্ধকারে।

আর তারপরেই-

পাতিল ইন্দ্রজালের ফাঁসি

হাওয়ায় হাওয়ায় ছায়ায় ছায়ার

বাজায় বাঁশি।

হা হতভাগিনী, ঐকী অভ্যর্থনা মহতের এল দেবতা তোর জগতের

গেল চলি গেল

তোরে গেল ছলি ….

অর্জন! তুমি অর্জুন!

সংলাপধর্ম

নৃত্যনাট্যের মধ্যে বিস্ময়ের সাথে লক্ষ্য করতে হয়, সংলাপধর্ম স্ফূটতর হয়ে উঠেছে। সাধারণত কোন কিছুকে আবেগের সাথে প্রকাশ করতে গিয়ে তিনবার উচ্চারণ করা হয়। হয়তো নৃত্যের তেহাই রীতির প্রভাবও এর পিছনে রয়েছে। এই বিশেষত্ব নৃত্যনাট্যের মধ্যে কিভাবে প্রাধান্য পেয়েছে তা স্মরণযোগ্য এবং গানের অঙ্গিকের ক্ষেত্রে এর তাৎপর্য গুরুত্বপূর্ণ।

 

নৃত্যনাট্যে গানের আঙ্গিক

 

ক . ‘চিত্রাঙ্গদা’ থেকে

ঢেউ দিল ঢেউ দিল ঢেউ দিল আমার মর্মতলে

মন রয়না, রয় না, রয়না ঘরে

ধিক্ ধিক্‌ ধিক্ [দ্বিতীয় দৃশ্য

ভয় নাই, ভয় নাই ভয় নাইরে [ চতুর্থ দৃশ্য ]

ধন্য ধন্য ধন্য আমি (ষষ্ঠ দৃশ্য

খ .’শ্যামা’ থেকে

না না না বন্ধু | প্রথম দৃশ্য ]

ন্যায় অন্যায় জানিনে জানিনে জানিনে দ্বিতীয় দৃশ্য ।

বোলো না বোলো না বোলো না

মিথ্যা মিথ্যা মিথ্যা ( চতুর্থ দৃশ্য ।

গ . ‘চন্ডালিকা’ থেকে

ত্বরা কর, ত্বরা কর, ত্বরা কর । প্রথম দৃশ্য ]

এ নতুন জন্ম, নতুন জন্ম, নতুন জন্ম আমার [ দ্বিতীয় দৃশ্য ]

আয় তোরা আয়, আয় তোরা আয়, আয় তোরা আয় | তৃতীয় দৃশ্য ]

 

নৃত্যনাট্যে গানের আঙ্গিক

চিত্রধর্ম

নৃত্য মূলত রূপপ্রধান শিল্প বলেই প্রায়সম্পূর্ণভাবেই চিত্রধর্মী। যেমন নৃত্যনাট্য চিত্রালোপের প্রথম দৃশ্যের সূচনার গান। (ওরা ওরা ওরা ওরা মন মম গরজে), শ্যামাতে বিশেষভাবে কোটালের অনেকগুলি চন্ডালিকাতে বিশেষভাবে উল্লেখযোগ্য দইওয়ালা, চুড়িওয়ালা, অনুচরের,গ্রামবাসীদের এবং মেয়েদের গানগুলি। এগুলোর প্রতিটি অংশ নৃত্যাভিনয়ে নিখুঁতভাবে ফুটিয়ে তোলা যায়।

আরও দেখুন :

Leave a Comment