রবীন্দ্রনাথের নাটক রাজা

আজকের আমাদের আলোচনার বিষয় রবীন্দ্রনাথের নাটক রাজা

রবীন্দ্রনাথের নাটক রাজা

 

রবীন্দ্রনাথের নাটক রাজা

 

রবীন্দ্রনাথের নাটক রাজা

রাজা (১৩১৭) রবীন্দ্রনাথের প্রথম সাংকেতিক নাট। সাংকেতিক রহস্য উন্মোচনের জন্য এ নাটকে গানের ব্যবহার ঘটল, যা আগেকার নাটকসমূহে গানের ব্যবহার অপেক্ষা বৈশিষ্ট্যের দিক থেকে পৃথক। এ নাটকখানি রবীন্দ্রজীবনের গীতাঞ্জলী পর্বে রচিত। সে সময়কার বহু কবিতায় ও গানে রবীন্দ্রনাথ ত্রিভুবনেশ্বরকে রাজা হিসেবে আখ্যায়িত করেছেন। রাজার যাবতীয় ঐশ্বর্য ও প্রতাপ পরমেশভাবনার সঙ্গে যুক্ত হয়েছে। রাজয় গান সংখ্যা ২৬।

সুরঙ্গমার গান ৮টি,

রাজার গান ২টি,

সুদর্শনার গান ১টি,

ঠাকুর দাদা ও অনুচরবৃন্দের গান ১১টি,

বাউল ও পাগলের গান ৩টি ও

বালকের গান ১টি।

নাটকের প্রথম গানটি নেপথ্য থেকে রাজার গাওয়া: খোলো খোলো দ্বার’। এই নাটকের কতগুলি গান যেন সমগ্র নাটকের ভাবগৃস্থিটিকে খুলে দেয়।

সুরঙ্গমার – ‘এ যে মোর আবরণ’, ‘অন্ধকারের মাঝে আমায় ধরেছ,

ঠাকুরদাদার – আমরা সবাই রাজা’,

বাউলের – -‘আমার প্রাণের মানুষ আছে প্রাণে’,

ঠাকুর দাদা’র – ‘বসন্তে কি শুধু কেবল ফোটা ফুলের মেলা’,

সুদর্শনার – কোথা বাইরে দূরে যায় রে উড়ে’,

রাজার – ‘আমি রূপে তোমায় ভুলবনা’, প্রভৃতি গানগুলি এই পর্যায়ের।

 

রবীন্দ্রনাথের নাটক রাজা

 

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলা সাহিত্যের প্রথম সার্থক ছোটগল্পকার। মূলত হিতবাদী, সাধনা, ভারতী, সবুজ পত্র প্রভৃতি মাসিক পত্রিকাগুলির চাহিদা মেটাতে তিনি তার ছোটগল্পগুলি রচনা করেছিলেন। এই গল্পগুলির উচ্চ সাহিত্যমূল্য-সম্পন্ন।রবীন্দ্রনাথের জীবনের “সাধনা” পর্বটি (১৮৯১–৯৫) ছিল সর্বাপেক্ষা সৃষ্টিশীল পর্যায়। তার গল্পগুচ্ছ গল্পসংকলনের প্রথম তিন খণ্ডের চুরাশিটি গল্পের অর্ধেকই রচিত হয় এই সময়কালের মধ্যে।

গল্পগুচ্ছ সংকলনের অন্য গল্পগুলির অনেকগুলিই রচিত হয়েছিল রবীন্দ্রজীবনের সবুজ পত্র পর্বে (১৯১৪–১৭; প্রমথ চৌধুরী সম্পাদিত পত্রিকার নামানুসারে) তার উল্লেখযোগ্য কয়েকটি গল্প হল “কঙ্কাল”, “নিশীথে”, “মণিহারা”, “ক্ষুধিত পাষাণ”, “স্ত্রীর পত্র”, “নষ্টনীড়”, “কাবুলিওয়ালা”, “হৈমন্তী”, “দেনাপাওনা”, “মুসলমানীর গল্প” ইত্যাদি। শেষ জীবনে রবীন্দ্রনাথ লিপিকা, সে ও তিনসঙ্গী গল্পগ্রন্থে নতুন আঙ্গিকে গল্পরচনা করেছিলেন।

রবীন্দ্রনাথ তার গল্পে পারিপার্শ্বিক ঘটনাবলি বা আধুনিক ধ্যানধারণা সম্পর্কে মতামত প্রকাশ করতেন। কখনও তিনি মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের বৌদ্ধিক বিশ্লেষণকেই গল্পে বেশি প্রাধান্য দিতেন।

 

রবীন্দ্রনাথের নাটক রাজা

 

রবীন্দ্রনাথের একাধিক ছোটগল্প অবলম্বনে চলচ্চিত্র, নাটক ও টেলিভিশন অনুষ্ঠান নির্মিত হয়েছে। তার গল্পের কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্রায়ণ হল সত্যজিৎ রায় পরিচালিত তিন কন্যা (“মনিহারা”, “পোস্টমাস্টার” ও “সমাপ্তি” অবলম্বনে) ও চারুলতা (“নষ্টনীড়” অবলম্বনে) , তপন সিংহ পরিচালিত অতিথি, কাবুলিওয়ালা ও ক্ষুধিত পাষাণ, পূর্ণেন্দু পত্রী পরিচালিত স্ত্রীর পত্র ইত্যাদি।

আরও দেখুন :

Leave a Comment